হজের খরচ কোন দেশে কত?

আমাদের আজকের আর্টিকেলে “হজের খরচ কোন দেশে কত?” নিয়ে বিস্তারিত আলোকপাত করা হবে। বিস্তারিত জানতে আমাদের আর্টিকেলটি পড়তে পারেন।

হোম
ব্লগ

করোনা মহামারির পূর্বের ও পরের পৃথিবীর মাঝে তফাৎ আকাশসম। করোনা মহামারির কারনে প্রতিটি খাত ভয়াবহ পর্যায়ে ক্ষতির সম্মুখীন হয়েছে। ফলে মানুষের নিত্য প্রয়োজনীয় দ্রব্য থেকে শুরু করে প্রায় সবকিছুরই দাম বেড়েছে, যার প্রত্যক্ষ প্রভাব পড়েছে হজ্বযাত্রায়। করোনা পরবর্তি স ময়ে হজ্বের খরচ প্রায় দেড় থেকে দ্বিগুণ বেড়েছে। এর পিছনেও রয়েছে নানাবিধ কারন যেমন

  • বিশ্বব্যাপী মূল্যস্ফীতি, যা সৌদি আরবের বিভিন্ন খাত যেমন খাদ্য ও আবাসনের মতো প্রয়োজনীয় বিষয়কে গভীরভাবে প্রভাবিত করেছে।
  • একান্তই প্রয়োজনীয় পরিসেবার মূল্য বেড়েছে ব্যাপকহারে যেমন পরিবহন।
  • এছাড়া করোনা মহামারীর কারনে নতুন কিছু পরিসেবা যুক্ত হয়েছে যেমন করোনা সার্টিফিকেট, স্বাস্থ্য বীমা, ভিসা ফি।
  • সৌদি আরবে মূল্য সংযোজন করের হার ৫%থেকে বেড়ে ১৫% হয়েছে।
  • এছাড়া আঞ্চলিক ও বৈশ্বিক সমস্ত কোম্পানিতে বিমান টিকিটের দাম বৃদ্ধি।

বেশিরভাগ আরব দেশে বিভিন্ন হারে খরচ বেড়েছে, লেবাননে সর্বোচ্চ প্রায় ৩০০% এবং সর্বনিম্ন ৫% জর্ডানে, যখন পশ্চিম তীর থেকে আগত ফিলিস্তিনি তীর্থযাত্রীদের জন্য খরচ স্থিতিশীল।

করোনা মহামারীর আগে গত হজ মৌসুমের তুলনায় ১৯টি আরব দেশে হজের খরচের বিবরণ নিচে দেওয়া হল:

সৌদি আরব

রাজ্যে হজের খরচ ১০,২৩৮ রিয়াল ($২,৭২৮) থেকে শুরু হয় এবং ১৪,৭৩৭ হাজার রিয়াল ($৩, ৯২৭) এ পৌঁছায়।

সংযুক্ত আরব আমিরাত

হজের সর্বনিম্ন খরচ অনুমান করা হয়েছে ২৫ হাজার UAE দিরহাম এবং তথাকথিত বিলাসবহুল হজের জন্য ৬০ হাজার এবং তারও বেশি পৌঁছেছে, যখন ২০১৯ সালে খরচ ১৮ হাজার থেকে ৪৫ হাজার দিরহামের মধ্যে ছিল হজ ও ওমরাহ কোম্পানিগুলির পরিচালকদের বিবৃতি অনুসারে। এমিরাটি মিডিয়া, যার অর্থ পূর্ববর্তী এবং বর্তমান মৌসুমের মধ্যে ৩৩% এবং ৩৮% বৃদ্ধি।

কাতার

হজের খরচ ৩২, ০০০ কাতারি রিয়াল ($৮,৭৮৮) থেকে শুরু হয় এবং ৭০,০০০ রিয়াল ($১৯,২২৫) এ পৌঁছায়।

কুয়েত

হজ্জের সর্বনিম্ন খরচ হল ১,৬৫০ কুয়েতি দিনার ($৫,৩৭৫), এবং এটিকে সহজলভ্য হজ বলা হয়, অথচ করোনা সঙ্কটের আগে হজ মৌসুমে এই ধরনের হজের খরচ ছিল প্রায় ১,৩০০ দিনার ($৪,২৩৪) যার অর্থ প্রায় ২৭% বৃদ্ধি পেয়েছে।

সুবিধাজনক হজ ছাড়াও, এই বছর কুয়েতে অনুমোদিত প্রচারাভিযানের জন্য হজের মূল্য ২,২৫০ দিনার ($৭,৩২৯) এবং ৩০০০ দিনার ($৯,৭৭২) এর মধ্যে রয়েছে, যা গত হজ মৌসুমের তুলনায় ৩০% বৃদ্ধির প্রতিনিধিত্ব করে।

ওমান

ওমান থেকে মদিনা পর্যন্ত আকাশপথে হজ রুটের খরচ ৭,৫৭৭ সৌদি রিয়াল ($২,০১৯)। আর জেদ্দা শহরে হজ রুটের খরচ ৭,৩৮০ সৌদি রিয়াল ($১,৯৬৬), ওমান থেকে মদিনা বা মক্কা, এটি প্রায় ৫,৯১৫ রিয়াল ($১৫৭৬।

ইয়েমেন

এই মৌসুমে ইয়েমেনিদের জন্য হজের খরচ নির্ধারণ করা হয়েছিল ১২, ৮২০ সৌদি রিয়াল ($৩,৪১৬), এবং মহামারীর আগে গত মৌসুমে ইয়েমেনে হজের গড় খরচ ছিল $২, ৩০০, যা ৩০% বৃদ্ধি পেয়েছে।

ইরাক

আকাশপথে হজের খরচ আনুমানিক $৪,২০০ এবং স্থলপথে হজের খরচ $৩,৪৫০, যেখানে ২০১৯ সালে খরচ ছিলো ৩ মিলিয়ন থেকে ৭০০ হাজার ইরাকি দিনার ($২,৫৩৫) এবং আকাশপথে খরচ ($৩, ৩২২), অর্থাৎ আকাশপথে হজের খরচ ২৬.৪% এবং স্থলপথে ৩৬% বৃদ্ধি পেয়েছে।

প্যালেস্টাইন

খরচ পশ্চিম তীরে ২,৭০০ জর্দানিয়ান দিনার ($৩, ৮০৮ এবং ২, ৮০০ জর্দানিয়ান দিনার ($৩,৯৪৯) এর মধ্যে এবং গাজা স্ট্রিপে খরচ বেড়ে প্রায় ৩, ২০০ দিনার ($৪, ৫১৩) হয়ে যায় যা ভ্রমণ পদ্ধতিতে ক্রস এবং ক্রস মেকানিজমের পার্থক্যের কারণে। এবং গাজা উপত্যাকা থেকে কায়রো হয়ে সৌদি আরব পর্যন্ত পরিবহন, যার খরচ পূর্বে মতই।

অভ্যন্তরীণ ফিলিস্তিনিদের জন্য হজের খরচ ৩০,০০০ ইসরায়েলি শেকেল ($৮, ৭০৪, গত হজ মৌসুমে ৩০০০ শেকেল ($৮৭০) বেড়েছে, অর্থাৎ ১০% বৃদ্ধি পেয়েছে।

সিরিয়া

২০২২ সালে সিরিয়ানদের জন্য হজের খরচ ছিলো $৩,৭০০, এবং ২০১৯ সালের শেষ হজ সিজনে এটি ছিল প্রায় $৩,০০০ যার অর্থ প্রায় ২৩% বৃদ্ধি পেয়েছে।

এটি লক্ষণীয় যে সিরিয়ার হজ ফাইলটি সুপ্রিম হজ কমিটির হাতে রয়েছে, যেটি সিরিয়ার বিরোধী দলের (বিপ্লবী ও বিরোধী বাহিনীগুলির জন্য ন্যাশনাল কোয়ালিশন) এর সাথে যুক্ত, ২০১২ সালে সৌদি আরব সিরিয়ার সরকার থেকে ফাইলটি প্রত্যাহার করার পরে, বিপ্লবের প্রাদুর্ভাবের এক বছর পর।

জর্ডান

২০২২ সালে হজের খরচ ২০০০ দিনার ($২, ৮২০) এবং ২, ২০০ দিনার ($৩, ১০৩) এর মধ্যে ছিল, যেখানে গত ২০১৯ সালে খরচ ছিল প্রায় ২,১০০ দিনার ($২,৯৬১), যার অর্থ প্রায় ৫% এর দুটি ঋতুর মধ্যে সামান্য বৃদ্ধি।

লেবানন

২০২২ সালে হজের খরচ ছিল সর্বনিম্ন $৬,০০০ এবং বাড়তে পারে $১২,০০০ যেখানে ২০১৯ সালে খরচ ছিল $২, ৩০০ থেকে $৩,০০০, অর্থাৎ ১৬০% থেকে ৩০০% পর্যন্ত বেড়েছে।

মিশর

২০২২ সালে হজের খরচ পড়েছে ৮২ হাজার পাউন্ড ($৪,৩৭৫) থেকে ১৭৭,৫০০ পাউন্ড ($৯,৪৪৫) এবং এই খরচগুলি আগের সিজনের (অর্থাৎ ২০১৯) তুলনায় বৃদ্ধি পেয়েছে, যার পরিমাণ ৩০% থেকে ৪০%।

সুদান

এই মৌসুমে সুদানী হজের জন্য সর্বনিম্ন খরচ হল দুই মিলিয়ন এবং ১১৭ হাজার সুদানিজ পাউন্ড ($৪,৬৩৭), যেখানে সর্বোচ্চ খরচ হল দুই মিলিয়ন এবং ৮৫৭ হাজার পাউন্ড ($৬, ২৫৮)।

হজের খরচ সুদানের রাজ্য অনুসারে পরিবর্তিত হয। লোহিত সাগরের তীরবর্তি রাজ্যসমূহে খরচ তুলনামূলক কম। কারন এই রাজ্যসমূহের হাজিরা সমুদ্রপথে ভ্রমণ করে। অন্যদিকে দূর পশ্চিমে দারফুর অঞ্চলে অবস্থিত দূরবর্তী রাজ্যসমূহে খরচ একটু বৃদ্ধি পায়, যেখানে হাজিরা আকাশপথে ভ্রমণ করে।

লিবিয়া

জাতীয় ঐক্য সরকার গত বছরের ২৯ মে লিবিয়ান হজযাত্রীদের হজের পুরো খরচ রাষ্ট্রীয় কোষাগার থেকে বহন করার জন্য একটি সিদ্ধান্ত জারি করার আগে, হজের ব্যয় ছিল প্রায় ৩২,০০০ দিনার ($৬, ৫০০), কর্তৃপক্ষের সমতুল্য হজযাত্রীদের অর্ধেক পরিমাণ আর্থিক সহায়তা প্রদান করে।

তিউনিসিয়া

এই মৌসুমে তথা ২০২২ সালে হজের খরচ অনুমান করা হয়েছে ১৬,৪০০ দিনার ($৫,২৭৯), যেখানে ২০১৯ মৌসুমে এটি ছিল প্রায় ১৩,৮৯৬ দিনার ($৪,৪৭৩), যা প্রায় ১৮% গুণ বেশি।

আলজেরিয়া

২০২২ সালে হজের খরচ ৮৫৬ হাজার দিনার ($5,৮৬৬) নির্ধারণ করা হয়েছিল, যেখানে ২০১৯ সালে এটি ছিল ৫৬৫ হাজার দিনার ($৩, ৮৭২), যার মানে এই বছরের জন্য খরচ ৫১. ৫% গুণ বেশি ।

মরক্কো

এই মৌসুমে তথা ২০২২ হজের খরচ নির্ধারণ করা হয়েছিল ৬৩,৮০০ দিরহাম ($৬, ৩৩৭), যেখানে গত হজ মৌসুমে পরিমাণ ছিল প্রায় ৪৬, ৫৫১ দিরহাম ($৪, ৬২৩), যা ৩৭ % গুণ বেশি।

মৌরিতানিয়া

২০২২ সালে হজের খরচের পরিমাণ ছিল ২২৩ হাজার ওগুইয়া ($৬,১০৬), যেখানে ২০১৯ সালে খরচের পরিমাণ ছিল প্রায় ১৪৯, ২০১ ওগুইয়া ($৪,০৮৫), যা ৪৯% গুণ বেশি।